Trending Now

যেখানে ২৪ ঘণ্টাই বাজানো হয় ‘বঙ্গবন্ধুর ভাষণ’

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা পরিষদের প্রশাসন ভবনে প্রবেশ পথেই ভেসে আসছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

ভবনের সিঁড়ির পাশেই বঙ্গবন্ধু গ্যালারিতে ছোট একটি বক্সে দিনরাত বেজেই চলেছে বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ।

এছাড়া উপজেলা পরিষদের প্রশাসন ভবনের সিঁড়ির পাশে দেয়ালজুড়ে তৈরি করা হয়েছে বঙ্গবন্ধু গ্যালারি। সেখানে সাদা কাঁচের ভেতর বঙ্গবন্ধুর শৈশব থেকে কৈশোর, এমনকি জীবনের শেষ দিনের স্মৃতিগুলো থরে থরে সাজানো হয়েছে।

 

সিঁড়ির দুই পাশের দেয়ালে সাদা কাঁচের ভেতর সাজানো হয়েছে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের স্মৃতি। সেখানে বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের ছবি স্থান পেয়েছে। ১৯২০ সাল থেকে শুরু করে ৫২-এর ভাষা আন্দোলন, সব কিছুই সেখানে সাজানো হয়েছে। বঙ্গবন্ধুর ভাষণের প্রতিটি চিত্র সেখানে নিখুঁতভাবে প্রকাশ করা হয়েছে।

স্থানীয় দর্শনার্থী সানাউল্লাহ জানায়, নবাবগঞ্জ উপজেলা পরিষদের প্রশাসন ভবনের সিঁড়ি বেয়ে যে কেউ উপরে উঠলেই শুনতে পাবেন বঙ্গবন্ধুর ঐতিহাসিক সেই ভাষণ। বঙ্গবন্ধুর স্মৃতিগুলোকে দেখা এবং শোনার ব্যবস্থা করা হয়েছে। শুধু সিঁড়ির দেয়াল নয়, পুরো উপজেলা পরিষদই পরিপাটিভাবে সাজানো হয়েছে।

নবাবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন ও আদর্শ আগামী প্রজন্মের কাছে তুলে ধরতেই এমন আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, স্থানীয় সংসদ সদস্য শিবলী সাদিকের সহযোগিতায় এবং উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের উদ্যোগে এমন ব্যতিক্রমী আয়োজন করা হয়েছে।

About STAR CHANNEL

Check Also

কর্মক্ষেত্রে যৌন সহিংসতা : আমাদের করণীয়

স্বাধীনতা-পরবর্তী ৫০ বছরে বাংলাদেশে কর্মক্ষেত্রে ও শিক্ষাক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধি পেয়েছে অনেক। যদিও প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *