Trending Now

চার্জার ছাড়া আইফোন : অ্যাপলের জরিমানা

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল তাদের সর্বশেষ সংস্করণের আইফোন উন্মোচনের সময় ঘোষণা দেয় ডিভাইস্টির সঙ্গে চার্জার আসছে না। অ্যাপলের বক্তব্য অনুযায়ী, কার্বন নিঃসরণ কমাতে আইফোন ১২-এর সঙ্গে চার্জার দেয়নি অ্যাপল।

অ্যাপলের হিসাবে পৃথিবীব্যাপী ৭০০ মিলিয়ন লাইটেনিং হেডফোন এবং ২ বিলিয়ন অ্যাপেল পাওয়ার এডাপটার রয়েছে সারা পৃথিবীর অ্যাপল ব্যবহারকারীদের কাছে। আরও অগণিত চার্জার আছে ভিন্ন ব্রান্ডের ফোনগুলোর জন্য। অ্যাপেল চায় এই ডিভাইসগুলোর পরিমাণ কমাতে।

ব্যাপারটি নিয়ে এরইমধ্যে হয়েছে অনেক আলোচনা-সমালোচনা। এবার বিষয়টি নিয়ে মার্কিন টেক জায়ান্টকে জরিমানা করেছে ব্রাজিলের এক রাজ্য। এক প্রতিবেদন বলছে, ব্রাজিলের সাও পাওলো ব্যবহারকারীরা চার্জার ছাড়া আইফোন ১২ পেয়ে সন্তুষ্ট হয়নি। ওখানের ভোক্তা সুরক্ষা সংস্থা ‘প্রোকোন-এসপি’ প্রায় ১৯ লাখ ২০ হাজার মার্কিন ডলার জরিমানা করেছে প্রতিষ্ঠানটিকে। তদারকরা জানিয়েছেন, দেশটির ‘কনজুমার ডিফেন্স কোড’ লঙ্ঘন করেছে অ্যাপল।

ডিসেম্বরেই অ্যাপলকে নিয়ম লঙ্ঘনের ব্যাপারে অবহিত করেছিল প্রোকোন-এসপি। কিন্তু আত্মপক্ষ সমর্থনে অ্যাপল নিজেদের পরিবেশগত দৃষ্টিভঙ্গি তুলে ধরে। প্রতিষ্ঠানটি উল্লেখ করে, ‘এতে করে কার্বন নিঃসরণ কমবে এবং পৃথিবী থেকে দুর্লভ উপাদান উত্তোলন কমে আসবে।’

এ ছাড়াও অ্যাপল জানায়, অনেকের কাছেই অতিরিক্ত চার্জার রয়েছে। অ্যাপলের উত্তরে সন্তুষ্ট হতে পারেনি প্রোকোন-এসপি। জরিমানা ধরার পাশাপাশি সংস্থাটির নির্বাহী পরিচালক ফার্নান্দো ক্যাপেজ বলেছেন, অ্যাপলকে ব্রাজিলিয়ান আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে।

About STAR CHANNEL

Check Also

মোবাইল ব্যবহারে বিঘ্নতা হবে আগামী ১ ও ৮ এপ্রিল

গত সোমবার (২৯ মার্চ) বিটিআরসির এক বিবৃতিতে জানা যায়, নতুন তরঙ্গ বিন্যাস ও পরিবর্তনের কারণে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *