Trending Now

মার্কিন নিষেধাজ্ঞা এড়াতে ডলার বাদ দেয়া উচিত চীন-রাশিয়ার

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা এড়ানোর জন্য চীন ও রাশিয়াকে ডলারের ওপর নির্ভরতা বন্ধ করতে হবে। মার্কিন ডলার বাদ দিয়ে জাতীয় মুদ্রার মাধ্যমে দ্বিপক্ষীয় বাণিজ্য পরিচালনা করা জরুরি বলে মন্তব্য করেন তিনি।

সোমবার চীনের গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, মস্কো ও বেইজিংয়ের উচিত পশ্চিমা নিয়ন্ত্রিত আন্তর্জাতিক অর্থ পরিশোধের ব্যবস্থা থেকে সরে আসা।

 

ল্যাভরভ আরো বলেন, মার্কিন ও পশ্চিমা নিষেধাজ্ঞার ঝুঁকি কমিয়ে আনার জন্য আমাদের প্রযুক্তিগত সক্ষমতা জোরদার করতে হবে এবং ডলারের পরিবর্তে জাতীয় মুদ্রা ও আন্তর্জাতিক বিকল্প মুদ্রা ব্যবহার করতে হবে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকা এবং তার পশ্চিমা মিত্রদের এখন আর ঐতিহ্যবাহী কূটনৈতিক ধারা অনুসরণ করার সক্ষমতা নেই, ফলে তারা বিভিন্ন দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের অস্ত্র ব্যবহার করছে।

তিনি বলেন, অন্য দেশের উন্নয়নের গতিধারা থামিয়ে দিয়ে সে সমস্ত দেশের ওপর পশ্চিমারা তাদের মতাদর্শগত এজেন্ডা চাপিয়ে দিচ্ছে এবং এভাবে বিভিন্ন দেশকে নিয়ন্ত্রণ করছে। পশ্চিমাদের এই অবস্থাকে ল্যাভরভ ইতিহাসের ভুল পথ বলে মন্তব্য করেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সাক্ষাৎকারের এক পর্যায়ে স্পষ্ট করে বলেন, মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে বৃহত্তর পরিসরে বিভিন্ন দেশকে নিয়ে জোট গঠন করতে প্রস্তুত মস্কো।

About STAR CHANNEL

Check Also

স্বর্ণ মজুদে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান কত?

গত ১০ বছরে দেশে স্বর্ণে বিনিয়োগ ৩৭ শতাংশ বেড়ে ৫৫৪ মিলিয়ন ডলারে পৌঁছেছে। বৈদেশিক মূদ্রার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *