Trending Now

লিভারের সুরক্ষায় আখের রস

একটু গরম পড়লেই রাস্তার মোড়ে মোড়ে দেখা মেলে আখের রস বিক্রির তোড়জোর। তৃষ্ণা মেটানোর পাশাপাশি এটি আমাদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধে সহযোগিতা করে বলে এই রস পান করতে কখনো কখনো মানুষের জটলা পড়ে যায়। অনেকে আবার বোতলে ভরে বাড়িতেও নিয়ে যান। চলুন এবার জেনে নেওয়া যাক আখের রসের উপকারিতা-

১. আখের রস দেহে বিলুরুবিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং লিভারের সুস্থতায় কাজ করে। আর এ কারণেই অনেক আগে থেকেই জন্ডিসের আয়ুর্বেদিক ওষুধ হিসেবে আখের রস পান করার প্রচলন রয়েছে।

২. আখের রসে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। এই পটাশিয়াম অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট হিসেবে কাজ করে, যা হজমে সহায়তা করে এবং হজম সংক্রান্ত সমস্যা দূর করে।

 

৩. আখের রস প্রাকৃতিক অ্যাল্কালাইন যা অ্যান্টিবায়োটিক এজেন্ট হিসেবে কাজ করে এবং কিডনির সুস্থতা নিশ্চিত করতে সহায়তা করে। এছাড়াও আঁখের রস পানের অভ্যাস বুক জ্বালা পোড়া ধরনের সমস্যা প্রতিরোধ এবং প্রস্রাবের প্রবাহ স্বাভাবিক রাখে।

৪. কিডনি, হৃৎপিণ্ড, মস্তিষ্ক, চোখ ও পাকস্থলী ইত্যাদি কার্যক্ষম রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া বিপাক ও হজমক্রিয়া স্বাভাবিক ও সুস্থ রাখে।

৫. রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ফলে ডায়াবেটিক রোগীরাও পান করতে পারেন।

৬. আখের রস ক্যান্সার প্রতিহত করে। গবেষণায় দেখা গেছে, আখের রসে বিদ্যমান ফ্লেভোনস দেহে ক্যান্সারের কোষ বৃদ্ধি ও ছড়ানো প্রতিরোধ করতে বিশেষভাবে কার্যকরী। আখের রসের অ্যান্টিঅক্সিডেন্ট প্রোস্টেট ও স্তন ক্যান্সার প্রতিরোধে সহায়ক।

About STAR CHANNEL

Check Also

যে ৫ অভ্যাস বাড়িয়ে দেয় মাইগ্রেনের ব্যথা

মাইগ্রেন এক বিশেষ ধরনের মাথাব্যথা। মাথার যে কোনও এক পাশ থেকে শুরু হয়ে তা মারাত্মক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *