Trending Now

দুই সপ্তাহের ব্যবধানে হাসপাতালে করোনা রোগী বাড়ল ৫১ শতাংশ

কোভিড-১৯ এ আক্রান্তের ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। গত বছরের এই মার্চে দেশে প্রথম করোনা রোগীর সন্ধান মেলে। বছরের শেষের দিকে তথা শীতের সময়টায় প্রকোপ কিছুটা কমেছিল। কিন্তু বিভীষিকার বছর পূর্তির সেই মাসে আবারও বাড়ছে করোনা।

রাজধানীতে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করোনা রোগীদের জন্য ২৭৫টি বেড নির্ধারিত আছে। এ হাসপাতালে গতকাল ৩৪১ জন করোনা রোগী ভর্তি ছিরেন। অর্থাৎ এ হাসপাতালে এখন বেডের তুলনায় ২৪ শতাংশ বেশি রোগী ভর্তি আছে।

এ হাসপাতালের ১০টি ইনটেনসিভ কেয়ার ইউনিটের (আইসিইউ) একটিও খালি নেই। শুধু কুর্মিটোলা জেনারেল হাসপাতাল নয়, এখন করোনা ডেডিকেটেড সরকারি হাসপাতালগুলোর ৯১ শতাংশ বেডে রোগী ভর্তি আছে।

 

মাত্র দুই সপ্তাহের ব্যবধানে সরকারি-বেসরকারি মিলিয়ে করোনা হাসপাতালগুলোয় ৫১ শতাংশ রোগী বেড়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী,  ঢাকায় কোভিড রোগীদের জন্য সরকারি-বেসরকারি ১৯টি নির্ধারিত হাসপাতাল আছে। এসব হাসপাতালে ৩২১৫টি সাধারণ বেড আছে। এর মধ্যে ১৮০৯ টিতে রোগী ভর্তি আছে। হাসপাতালগুলোতে করোনা রোগীদের জন্য আইসিইউ বেড মাত্র ৮০টি খালি আছে। এর মধ্যে সরকারি হাসপাতালে খালি আছে মাত্র ২৯টি আইসিইউ বেড। আর কুর্মিটোলা ও মুগদা জেনারেল হাসপাতালের আইসিইউতে একটি বেডও খালি নেই।

অথচ দুই সপ্তাহ আগেও পরিস্থিতি এমন ছিল না। গত ৫ মার্চ হাসপাতালগুলোয় ১০৯৭ জন করোনা রোগী ভর্তি ছিল। গতকাল (বৃহস্পতিবার) তা বেড়ে ১৮০৯ জনে দাঁড়ায়।

About STAR CHANNEL

Check Also

পাকিস্তানে ফুটবল মাঠে বিস্ফোরণ, আহত ৭

পাকিস্তানের করাচির হাব এলাকার একটি ফুটবল মাঠে গত মঙ্গলবার খেলা চলা অবস্থায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *