Trending Now

কিউএস ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে টানা ২য় বার নর্থ সাউথ ইউনিভার্সিটি

বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি ‘বিষয়ভিত্তিক কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২১’ এ টানা দ্বিতীয়বারের মতো স্থান লাভ করেছে। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে একমাত্র নর্থ সাউথ ইউনিভার্সিটিই এই মাইলফলক অর্জন করেছে।

বিষয় ভিত্তিক কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২১ এ নর্থ সাউথ ইউনিভার্সিটি বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট বিষয়ে (ব্যবসা এবং অর্থনীতি অনুষদ) আগের বছরের চেয়ে ৫০ ধাপ এগিয়ে ৩৫১-৪০০তম এবং কম্পিউটার সাইন্স অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিষয়ে ৬০১-৬৫০তম (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সাইন্সেস অনুষদ) স্থান দখল করে।

এই বছরের কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংবিশ্বজুড়ে শীর্ষস্থানীয় ১০০০ বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশ করেছে। যেখানে ৫৫০০’রও বেশি বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্তির জন্য মূল্যায়ন ও বিবেচনা করা হয়েছিল। প্রতিটি বিষয়ের ৫১টি মানদণ্ড অনুসারে কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির তালিকা করা হয়।

 

এক্ষেত্রে চারটি উৎস ব্যবহার করে র‍্যাংকিং সংকলিত হয়, যার মধ্যে প্রথম দুটি উৎস হলো একাডেমিক এবং কর্মকর্তার ওপর কিউএসের বিশ্বব্যাপী সমীক্ষা, যা বিশ্ববিদ্যালয়ের বিষয়গুলোকে আন্তর্জাতিক মানদণ্ডে মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।

দ্বিতীয় দুটি সূচক গবেষণাপত্র মান মূল্যায়ন করে, যা প্রাসঙ্গিক বিষয়ে গবেষণাপত্র এবং এইচ-সূচক প্রতি গবেষণামূলক উদ্ধৃতির ওপর ভিত্তি করে। এগুলি বিশ্বের সবচেয়ে বিশ্বস্ত গবেষণালব্ধ ডাটাবেস, এলজেভির স্কোপাস ডাটাবেস থেকে পাওয়া যায়। এই চারটি উপাদানের সমন্বয়ে সম্মিলিতভাবে প্রতিটি বিষয়ের র‍্যাংকিংয়ের জন্য ফলাফল তৈরি করা হয়।

About STAR CHANNEL

Check Also

ডুয়েটে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আলোচনা সভা

যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *