Trending Now

৫ চুক্তি স্বাক্ষর, ভারতের ঋণ-অনুদানে অবকাঠামো জোরদার মালদ্বীপের!

মালদ্বীপ তার অবকাঠামো প্রকল্প বাস্তবায়নের কাজ জোরদার করার উদ্দেশ্যে ভারতের সঙ্গে পাঁচটি চুক্তি স্বাক্ষর করেছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের সাম্প্রতিক মালদ্বীপ সফরকালে দুই দেশ এসব চুক্তি করে।

চুক্তি অনুযায়ী সড়ক ব্যবস্থার উন্নয়ন প্রকল্পে ভারতের এক্সিম ব্যাংক ২ কোটি ৫০ লাখ মার্কিন ডলার ঋণ দেবে। হুল হুমালে শহরে ২০০০ ইউনিটের আবাসন গড়ে তুলতে অর্থায়ন করা হবে। মালদ্বীপের উত্তরাঞ্চলে কেনধিকুলধু মৎস্য প্রক্রিয়াকরণ কারখানা স্থাপনের জন্য অনুদান দেওয়া হবে শূন্য দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার। এ বিষয়ে সই হয়েছে সমঝোতা স্মারকপত্র।

অভিজ্ঞতা ও বিষয়বস্তু বিনিময়ের ব্যাপারে ‘প্রসার ভারতী’র সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে মালদ্বীপের পাবলিক স্টেট মিডিয়া। টেকসই নগর উন্নয়ন বিষয়ে মালদ্বীপের পরিকল্পনা, গৃহায়ণ ও অবকাঠামো বিষয়ক মন্ত্রণালয় এবং ভারতের এমওএইচইউএর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

 

ভারত শুভেন্দার নিদর্শন হিসেবে মালদ্বীপকে ১ লাখ ডোজ করোনা ভ্যাকসিন উপহার দিয়েছে। মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শাহিদ তার ভারতীয় সমপক্ষ জয় শংকরের উপস্থিতিতে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশুদ্ধ হিন্দিতে দুই দেশের মৈত্রী বন্ধন দিন দিন জোরদার হওয়ার বর্ণনা দেন।

তিনি বলেন, ‘একটা পাখি তার গন্তব্যপথে নির্ভুলভাবে তখনই উড়তে পারে। যখন তার দুটি ডানা সমান ছন্দে দোলে। ভারত-মালদ্বীপ মৈত্রীও তেমন। আমরা সম্প্রীতির সঙ্গে কাজ করি, অভিন্ন স্বার্থে চলি, লক্ষ্যও আমাদের অভিন্ন।’

About STAR CHANNEL

Check Also

পাকিস্তানে ফুটবল মাঠে বিস্ফোরণ, আহত ৭

পাকিস্তানের করাচির হাব এলাকার একটি ফুটবল মাঠে গত মঙ্গলবার খেলা চলা অবস্থায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *