Trending Now

করোনায় দেশের ৮৬.৪ শতাংশ শিক্ষার্থী হতাশাগ্রস্ত

দেশের ৮৬ দশমিক ৪ শতাংশ শিক্ষার্থী করোনার দীর্ঘ ছুটিতে একঘেয়েমি মনোভাব, মানসিক বিপর্যস্ত ও হতাশাগ্রস্ত হয়ে পড়েছে। সেই সঙ্গে দেশের ৬৪ দশমিক ২ শতাংশ শিক্ষার্থী পড়াশোনা থেকে সম্পৃক্তহীন হয়ে পড়েছে। তবে আশার বাণী হলো, ৬৩ দশমিক ৭ শতাংশ শিক্ষার্থীর পারিবারিক সম্পর্কের উন্নতি হয়েছে।

এ তথ্য উঠে এসেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্বেচ্ছাসেবী সংগঠন ‘দ্যা সেভ আওয়ার সোসাইটি’র উদ্যোগে করা ‘অনলাইন জরিপ ২০২০’ শীর্ষক এক জরিপে। গত ৭ ফেব্রুয়ারি সংগঠনটির নিজস্ব ওয়েবসাইটে (সেভ আওয়ার সোসাইটি) এ গবেষণা জরিপটি প্রকাশ করা হয়।

জরিপে বিভিন্ন অঞ্চলের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত ১ হাজার ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। যেখানে শিক্ষার্থীদের সার্বিক পরিস্থিতির পাশাপাশি নিজেদের উদ্বেগ ও উৎকণ্ঠা, ব্যক্তিগত ও পারিবারিক সম্পর্ক, শিক্ষা ও বিভিন্ন কার্যক্রম এবং কোভিড-১৯ সংক্রমণের বিষয়ে শিক্ষার্থীদের মতামত জানতে চাওয়া হয়।

 

অনলাইন জরিপে দেখা যায়, করোনার দীর্ঘ ছুটিতে শিক্ষার্থীদের মধ্যে ৬৪ দশমিক ২ শতাংশ শিক্ষার্থীর একাডেমিক পড়াশোনায় কোনো সম্পৃক্ততা নেই। যেখানে করোনা সংক্রমণের পূর্ববর্তী সময়ে শিক্ষার্থীদের একাডেমিক পড়াশুনায় নিয়মিত সম্পৃক্ততা থাকার পাশাপাশি বিভিন্ন সংগঠনে কাজ করেছে ৫২ দশমিক ৯ শতাংশ শিক্ষার্থী।

জরিপে অংশ নেওয়া শিক্ষার্থীদের ৮৬ দশমিক ৪ শতাংশ শিক্ষার্থী বলছে, কোভিড-১৯ সংক্রমণে দীর্ঘদিন বাসায় থাকার ফলে তাদের মধ্যে একঘেয়েমি মনোভাব চলে আসছে। এতে করে তারা মানসিকভাবে বিপর্যস্ত ও হতাশাগ্রস্থ হয়ে পড়ছেন। তবে জরিপে অংশ নেওয়া ৬৩ দশমিক ৭ শতাংশ শিক্ষার্থী মনে করেন, মানসিকভাবে বিপর্যস্ত হলেও তাদের পারিবারিক সম্পর্কের উন্নতি হয়েছে।

About STAR CHANNEL

Check Also

করোনায় ক্ষতিগ্রস্তদের মাঝে শাবি প্রেসক্লাবের আর্থিক সহায়তা

করোনা মহামারীতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাড়িয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *