Trending Now

ইরানের পরমাণু কর্মসূচির জন্য গঠনমূলক পন্থা প্রয়োজন: আমেরিকাকে রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানের জন্য গঠনমূলক পন্থা অবলম্বন করতে হবে। তিনি এই পন্থা অবলম্বন করার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছেন।

ল্যাভরভ বুধবার জেনেভায় অনুষ্ঠিত পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ক এক সম্মেলনে দেয়া ভার্চুয়াল বক্তব্যে এ আহ্বান জানান। ইরানের পরমাণু কর্মসূচিকে শান্তিপূর্ণ আখ্যায়িত করে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তেহরান পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলেছে।

ল্যাভরভ বলেন, আমেরিকার নয়া প্রশাসন পরমাণু সমঝোতাকে পুনরুজ্জীবিত করার জন্য চেষ্টা জোরদার করবে বলে আমরা আশা করি।

 

জো বাইডেনের নেতৃত্বাধীন নয়া মার্কিন প্রশাসন একথা স্বীকার করেছে যে, ইরানের ব্যাপারে সাবেক ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নীতি ব্যর্থ হয়েছে। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণে আমেরিকা একঘরে হয়ে পড়েছিল বলে স্বীকার করে এই সমঝোতায় ফিরে আসারও আগ্রহ প্রকাশ করেছে বাইডেন প্রশাসন।

কিন্তু প্রেসিডেন্ট বাইডেন এ ব্যাপারে ইরানের কাছ থেকে অতিরিক্ত ছাড় আদায়ের চেষ্টা করার কারণে এ সংক্রান্ত অচলাবস্থার অবসান হচ্ছে না। তেহরান স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে, আমেরিকা ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত পরমাণু সমঝোতায় ফিরতে পারবে না।

About STAR CHANNEL

Check Also

রমজানের শুভেচ্ছা বার্তায় যা বললেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন মুসলমানদেরকে মাহে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন। শুভেচ্ছা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *