Trending Now

পরমাণু ইস্যুতে সৃষ্ট অচলাবস্থা নিরসনের একমাত্র পথ আমেরিকার সমঝোতায় ফিরে আসা: চীন

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যতম মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা ইস্যুতে ইরানের সঙ্গে যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে তা নিরসনের একমাত্র উপায় হচ্ছে এই সমঝোতায় আমেরিকার ফিরে আসা।

তিনি বলেন, আমেরিকা যদি এই সমঝোতায় ফিরে আসে তবে চলমান সঙ্কটের সমাধান হতে পারে। সোমবার সংবাদ ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

জরুরিভাবে পরিস্থিতি বিবেচনা করে ইরানের সঙ্গে আলোচনার টেবিলে ফেরার জন্য তিনি ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান। চীনের এ কূটনীতিক বলেন, পরিস্থিতির অবনতি ঠেকাতে সব পক্ষকে ধৈর্য ধারণ এবং শান্তভাবে কাজ করতে হবে।

 

ইরান এবং আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র মধ্যে সর্বশেষ পর্যায়ে যে সমঝোতা হয়েছে তাকেও ওয়াং ওয়েনবিন স্বাগত জানান। এর আওতায় আইএইএ আরও তিন মাসের জন্য ইরানের পরমাণু স্থাপনা পরিদর্শন করতে পারবে।

এ সম্পর্কে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, সংলাপ ও পরামর্শের মাধ্যমে ইরান এবং আইএইএ সমঝোতায় পৌঁছাতে সক্ষম হয়েছে, যা দু’ পক্ষের কাছেই গ্রহণযোগ্য। একইভাবে ইরান এবং পরমাণু সমঝোতার অন্য পক্ষগুলোর মধ্যে আলোচনা হওয়া উচিত যাতে সমঝোতা বাস্তবায়নের ক্ষেত্রে বৃহত্তর ঐকমত্য সৃষ্টি হয়।

About STAR CHANNEL

Check Also

অবৈধ অভিবাসন: সাগরে ৮০ জনকে ফেলে দিল পাচারকারীরা, নিহত ২০

পূর্ব আফ্রিকার দেশ জিবুতি থেকে ইয়েমেনগামী একটি নৌকায় শিশুসহ অন্তত ২০০ জন অভিবাসনপ্রত্যাশী উঠেছিলেন। এসময় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *