Trending Now
Breaking News

ঢাবিতে ভর্তির জন্য বেড়েছে ‘জিপিএ’ এর শর্ত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদনের জন্য এসএসসি ও এইচএসসির জিপিএ এর শর্ত বাড়ানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ক, খ, গ, ঘ ও চ ইউনিটের প্রত্যেকটি পরীক্ষা দিতে আবেদনের যোগ্যতা জিপিএ ০.৫ থেকে ১.০ পর্যন্ত বাড়ানো হয়েছে। এবছর অনলাইন আবেদন আগামী ৮ মার্চ বিকাল ৪টা শুরু হয়ে চলবে ৩১ মার্চ রাত ১১:৫৯ পর্যন্ত।

আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভায় বিষয়টি চূড়ান্ত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ‘ক’ ইউনিটের জন্য মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.৫ (আলাদাভাবে জিপিএ ৩.৫), ‘খ’ ইউনিটের জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ৩.০), ‘গ’ ইউনিটের জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০ ( আলাদাভাবে ৩.৫), ‘ঘ’ ইউনিটের জন্য মানবিক শাখার ক্ষেত্রে জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ৩.০) ও বিজ্ঞান শাখার ক্ষেত্রে জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.৫ (আলাদাভাবে ৩.৫) এবং ‘চ’ ইউনিটের জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.০ (আলাদাভাবে জিপিএ- ৩.০) থাকতে হবে।

 

এর আগের বছর পর্যন্ত ‘ক’ ইউনিটে আবেদনের যোগ্যতা ছিল উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় বিজ্ঞান শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে আলাদাভাবে ৩.৫-সহ মোট ৮.০।

‘খ’ ইউনিটের ক্ষেত্রে উচ্চমাধ্যমিকে মানবিক শাখায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল আলাদাভাবে ৩.০ সহ মোট ৭.০ এবং ‘গ’ ইউনিটে উচ্চমাধ্যমিকে ব্যবসায় শিক্ষা শাখায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল আলাদাভাবে ৩.৫ সহ মোট ৭.৫। ঘ-ইউনিটের ক্ষেত্রে ক, খ ও গ- ইউনিটের শর্তই প্রযোজ্য হতো। আর চ-ইউনিটের ক্ষেত্রে আলাদাভাবে ৩.০ সহ জিপিএ ৬.৫ প্রয়োজন হতো।

এছাড়াও সভায় ডিনস কমিটির সুপারিশ অনুযায়ী ভর্তি পরীক্ষার তারিখ ও পরীক্ষার সময়সূচিও চূড়ান্ত করা হয়। এবছর দেশের আটটি বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

About STAR CHANNEL

Check Also

ঢাবির হল খুলতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম শিক্ষার্থীদের

করোনার কারণে বন্ধ থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলো মার্চ থেকে খুলে দেওয়ার দাবিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *