Trending Now
Breaking News

পৃথিবীতে সর্বপ্রথম মঙ্গলের ছবি পাঠাল চীন

মহাকাশে মঙ্গল গ্রহ সব সময় সকলের কৌতহল ও আগ্রহহের কেন্দ্রবিন্ধুতে আছে। কিন্তু মঙ্গলের অভিযান সবসময়ই চ্যালেঞ্জিং ছিল। সম্প্রতি চীনা মহাকাশযান ‘তিয়ানওয়েন-১’ মঙ্গলের প্রথম ছবি পৃথিবীতে পাঠালো। চীন চাঁদেও ইতিমধ্যেই দুটি রোভার অবতরণ করিয়েছে।

যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপ, জাপান ও ভারতের কয়েকটি মঙ্গল অভিযান ব্যর্থ হওয়ার পর ২০০৩ সালে সর্বপ্রথম মহাকাশে মহাকাশচারী পাঠায় চীন। ২০২২ সালে চীন পৃথিবীর কক্ষপথে তাদের স্পেস স্টেশনও গড়ে তুলতে যাচ্ছে।

চীনের ‘তিয়ানওয়েন-১’ সর্বপ্রথম মঙ্গলের ভূপৃষ্ঠের ‘স্কিয়াপ্যারেল্লি ক্রেটার’ (সুবিশাল গর্ত) ও গিরি খাতে ভরা এলাকা ‘ভ্যালেস মারিনেরিস’-এর কয়েকটি সাদাকালো ছবি পাঠায়। ছবি তোলার সময় এটি মঙ্গলের কক্ষপথের ২২ লাখ কিলোমিটার দূরে ছিল। মহাকাশ গবেষণা সংস্থাটি  জানিয়েছে, তিয়ানওয়েন-১ এই মুহূর্তে মঙ্গলের কক্ষপথ থেকে ১১ লাখ কিলোমিটার দূরে রয়েছে।

 

আগামী ১০ ফেব্রুয়ারি একটি ল্যান্ডার ও একটি রোভার নিয়ে তিয়ানওয়েন-১ মঙ্গলের কক্ষপথে প্রবেশ করবে। এছাড়াও, মে মাসে মঙ্গলের ‘ইউটোপিয়া’ এলাকায় অবতরণ করবে ৫ টন ওজনের এ মহাকাশযানটি। এটি ৯০ মঙ্গল-মাস অর্থাৎ পৃথিবীর হিসাবে তিন মাসেরও বেশি সময় মঙ্গলের ভূপৃষ্ঠের তথ্য ও নমুনা সংগ্রহ করবে।

গত জুনে চীনের অ্যাকাডেমি অফ সায়েন্সেস-এর গবেষক বাও ওয়েইমিন বলেছিলেন, ‘অভিযানের কঠিনতম পর্ব হলো মঙ্গলগ্রহে অবতরণ করা। রোভার বহনকারী ল্যান্ডারের গতি চার ধাপে মন্থর করা হবে। এই প্রক্রিয়া ৭-৮ মিনিট ধরে চলবে।’

About STAR CHANNEL

Check Also

মঙ্গলের বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের স্তর! জাগছে প্রাণের আশা

ইউরোপীয় এবং রাশিয়ান মহাকাশ সংস্থার বিজ্ঞানীরা জানান, মঙ্গলগ্রহে মিলেছে সুপীয় পানির স্তর। মঙ্গলীয় বায়ুমণ্ডলে জলীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *