Trending Now

আঞ্চলিক স্থিতিশীলতার প্রশ্নে তুরস্ক-ইরানের অভিন্ন অবস্থান

ইরান এবং তুরস্ক বলেছে, একমাত্র পারস্পরিক সহযোগিতার মাধ্যমেই আঞ্চলিক স্থিতিশীলতা পুনঃপ্রতিষ্ঠা করা সম্ভব। এ বিষয়ে তেহরান এবং আঙ্কারার অভিন্ন অবস্থান রয়েছে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

তুরস্ক সফর শেষে শুক্রবার তিনি তার টুইটার একাউন্টে দেয়া এক পোস্টে এই মন্তব্য করেছেন। তুরস্ক সফরের সময় দেশটির প্রেসিডেন্ট এরদোগান এবং পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর সঙ্গে তিনি গঠনমূলক বন্ধুত্বপূর্ণ ও ফলপ্রসূ বৈঠক করেছেন বলে উল্লেখ করেন।

জাওয়াদ জারিফ জানান, তিনি তুরস্কের প্রেসিডেন্ট এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে সিরিয়া, ইরাক এবং ককেশাস অঞ্চলে স্থিতিশীলতা প্রতিষ্ঠার বিষয় নিয়ে আলোচনা করেন। এজন্য দ্বিপক্ষীয় সম্পর্ক এবং আঞ্চলিক সহযোগিতা জরুরি বলে তিনি উল্লেখ করেছেন।

 

তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থসহ আঞ্চলিক ছয় জাতিগোষ্ঠীর প্ল্যাটফর্মের সহযোগিতার বিষয় নিয়েও আলোচনা হয়েছে। এ সংস্থার সদস্য জর্জিয়া, আর্মেনিয়া, আজারবাইজান, রাশিয়া, তুরস্ক ও ইরান।

নাগার্নো-কারাবাখ অঞ্চল নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে সংঘাতের পর যুদ্ধবিরতি চুক্তি সইয়ের সময় আজেরি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এ সংস্থা গঠনের প্রস্তাব করেন।

About STAR CHANNEL

Check Also

ভারত-চীন সীমান্ত পরিস্থিতিতে নজর রাখছে যুক্তরাষ্ট্র

ভারত ও চীনের সীমান্ত পরিস্থিতি ওপর নজর রাখছে মার্কিন যুক্তরাষ্ট্র। লাদাখের প্যাংগং লেক এলাকা থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *