Trending Now

হুথি আন্দোলনের ওপর আরোপিত নিষেধাজ্ঞা স্থগিত করল বাইডেন প্রশাসন

এক মাসের জন্য ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলনের সঙ্গে অর্থনৈতিক লেনদেনের অনুমতি দিয়ে একটি লাইসেন্স ইস্যু করেছে মার্কিন অর্থ মন্ত্রণালয়।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুথি আন্দোলনকে ‘সন্ত্রাসী’ গোষ্ঠীর তালিকায় অন্তর্ভুক্ত করে এটির সঙ্গে সব ধরনের অর্থনৈতিক লেনদেন নিষিদ্ধ করে দিয়েছিলেন।

সোমবার মার্কিন অর্থ বিভাগের দেয়া লাইসেন্স অনুযায়ী হুথি আন্দোলন বা যেসব প্রতিষ্ঠানে এই আন্দোলনের শতকরা ৫০ ভাগ বা তার বেশি বিনিয়োগ আছে সেসব প্রতিষ্ঠানের সঙ্গে বাণিজ্য বা ব্যবসায়িক লেনদেনের ওপর আরোপিত নিষেধাজ্ঞা ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত করা হয়েছে। তবে হুথি আন্দোলনের যেসব নেতাকে আমেরিকার কালো তালিকায় স্থান দেওয়া হয়েছে তারা এই স্থগিতাদেশের আওতায় পড়বেন না।

 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন সম্প্রতি বলেছিলেন, ইয়েমেনে আনসারুল্লাহ আন্দোলনকে সন্ত্রাসী সংগঠনগুলোর তালিকায় অন্তর্ভুক্ত করার যে পদক্ষেপ ওয়াশিংটন নিয়েছিল তা পুনর্মূল্যায়ন করবে বাইডেন প্রশাসন।

ট্রাম্প সরকার ক্ষমতা ত্যাগ করার মাত্র নয় দিন আগে গত ১১ জানুয়ারি হুথি আনসারুল্লাহর ওপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে রেখে যায়।বিশ্বের বহু দেশ ও আন্তর্জাতিক সংস্থা ট্রাম্প প্রশাসনের এ পদক্ষেপের নিন্দা জানায়।২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনের ওপর সৌদি আরব যে ভয়াবহ আগ্রাসন চালিয়ে আসছে তার প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে ওয়াশিংটন।

About STAR CHANNEL

Check Also

পাকিস্তানে ফুটবল মাঠে বিস্ফোরণ, আহত ৭

পাকিস্তানের করাচির হাব এলাকার একটি ফুটবল মাঠে গত মঙ্গলবার খেলা চলা অবস্থায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *