Trending Now

প্রথম নৌপ্রধান ক্যাপ্টেন নুরুল হক আর নেই

বাংলাদেশ নৌবাহিনীর প্রথম নৌপ্রধান ক্যাপ্টেন নুরুল হক (অব.) আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

সোমবার রাতে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ধরে তিনি উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে ভুগছিলেন।

মঙ্গলবার এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।

 

১৯৭২ থেকে ১৯৭৩ পর্যন্ত নৌপ্রধানের দায়িত্ব পালন করেন ক্যাপ্টেন (অব.) নুরুল হক। তার মৃত্যুতে নিকটাত্মীয়সহ নৌবাহিনীর সর্বস্তরের সদস্যরা গভীর শোক প্রকাশ করেছেন।

মঙ্গলবার জোহর নামাজের পরে নৌ সদর দফতর মসজিদে জানাজা শেষে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে রাজধানীর বনানীর সামরিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

ক্যাপ্টেন নুরুল হক তার সুদীর্ঘ চাকরিজীবনে বিভিন্ন জাহাজ ও ঘাঁটিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি তৎকালীন পাকিস্তান নৌবাহিনীর যুদ্ধজাহাজে সিনিয়র ইঞ্জিনিয়ার অফিসার, ডেসট্রয়ার জাহাজে ইঞ্জিনিয়ার অফিসার, ঘাঁটির ইঞ্জিনিয়ার অফিসার এবং ট্রেনিংস্কুলে স্টাফ অফিসার হিসেবে কর্মরত ছিলেন।

তিনি বিআইডব্লিউটিএ চেয়ারম্যান এবং পরবর্তীতে বাংলাদেশ নৌপরিবহন মন্ত্রণালয়ের কেবিনেট মিনিস্টার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭২ সালে তৎকালীন পাকিস্তান থেকে ফিরে বাংলাদেশের প্রথম নৌবাহিনী প্রধান হিসেবে ১৯৭২ সালের ৭ এপ্রিল থেকে ১৯৭৩ সালের ৬ নভেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করেন।

ক্যাপ্টেন নুরুল হক ব্রিটেনের রয়েল নেভাল ইঞ্জিনিয়ারিংকলেজ থেকে ১৯৫৮ সালে বেসিক ইঞ্জিনিয়ারিং কোর্স এবং ১৯৬১ সালে মেরিন ইঞ্জিনিয়ারিং স্পেশালাইজেশন কোর্স সম্পন্ন করেন।

ঢাকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৩৬ সালে জন্ম ক্যাপ্টেন নুরুল হকের।

About STAR CHANNEL

Check Also

তাপমাত্রা ৩৬ ডিগ্রি, আরও বাড়তে পারে

তাপমাত্রা দিনদিন বাড়ছে। ফেব্রুয়ারির শেষের দিকে তা বেড়ে ৩৬ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে। এই তাপমাত্রা আরও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *