Trending Now

সুন্দরবনের নদীতে মৎস্যজীবীর জালে ৬ লাখ টাকার ভোলা মাছ

সাতক্ষীরা পশ্চিম সুন্দরবন রেঞ্জের রায়মঙ্গল নদীতে জেলে রফিকুল ইসলামের জালে ধরা পড়েছে ১২৬টি ভোলা মাছ। এ ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্যেরও সৃষ্টি হয়েছে। ভাগ্য খুলেছে এই মৎস্যজীবীর। প্রত্যেকটি মাছের ওজন ৭-২০ কেজি পর্যন্ত। রফিকুল ইসলাম ৫৯০ টাকা কেজি দরে মাছগুলো বিক্রি করে পেয়েছেন ৫ লাখ ৯০ হাজার টাকা। একত্রে মোটা অংকের টাকা পেয়ে মৎস্যজীবী রফিকুল ইসলামের পরিবারে বইছে আনন্দের জোয়ার।

মৎস্যজীবী রফিকুল ইসলাম সাতক্ষীরার শ্যামনগর উপজেলার রমজাননগর ইউনিয়নের টেংরাখালি গ্রামের বাসিন্দা। রফিকুল ইসলাম জানান, সুন্দরবন সংলগ্ন রায়মঙ্গল নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করে আসছিল। ২১ জানুয়ারি বৃহস্পতিবার দুপুরের দিকে নদীতে জোয়ার আসে। সেই জোয়ারে ফেলা জালে ধরা পড়ে এক ঝাঁক লাউভোলা মাছ। ১২৬টি মাছের ওজন হয়েছে প্রায় ১০৫১ কেজি।

জেলে রফিকুল ইসলাম জানান, সুন্দরবন থেকে গতকাল ধরে আনা মাছগুলো শুক্রবার (২২ জানুয়ারি) ৫ লাখ ৯০ হাজার টাকায় বিক্রি করেছি। একই এলাকার মাছ ব্যবসায়ী নূর হোসেন গাজী মাছগুলো কিনেছেন।

 

সাতক্ষীরার শ্যামনগর বংশীপুর সোনার মোড় এলাকার মদিনা ফিসের সত্ত্বাধিকারী হারুনুর রশিদ জানান, মাছ ব্যবসায়ী নুর হোসেন গাজী আমার মৎস্যসেটে মাছগুলো ৬ লাখ ২০ হাজার টাকায় বিক্রি করে গেছেন। সামুদ্রিক মাছ হিসেবে ভোলামাছ খেতে বেশ সুস্বাদু। এ মাছের ফুলকা ভারতসহ বিভিন্ন দেশে রপ্তানি হয়। যে কারনে স্বাদের পাশাপাশি এই মাছের চাহিদা ও দাম চড়া হওয়ার মূল কারণ হলো গ্রেড অনুযায়ী প্রতি কেজি ফুলকার মূল্য ২৫-৩০ হাজার টাকা। ভোলা মাছের ফুলকা দিয়ে প্রসাধনী ও মূল্যবান ওষুধ তৈরি হয়।

About STAR CHANNEL

Check Also

স্বর্ণ মজুদে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান কত?

গত ১০ বছরে দেশে স্বর্ণে বিনিয়োগ ৩৭ শতাংশ বেড়ে ৫৫৪ মিলিয়ন ডলারে পৌঁছেছে। বৈদেশিক মূদ্রার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *