Trending Now

লঞ্চের ধাক্কায় নারী যাত্রীর শরীর থেকে পা বিচ্ছিন্ন

আগে থেকেই বিভক্ত বামপন্থী ছাত্রসংগঠন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট আবারও বিভক্ত হয়েছে। তিন দফায় বিভক্তির পর এবার ‘গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল’ নাম নিয়ে সংগঠনটির তৃতীয় অংশ আত্মপ্রকাশ করেছে।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে নতুন অংশের নাম ঘোষণা করা হয়। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (মার্কসবাদী) একাংশের আহ্বায়ক তাজ নাহার রিপন নতুন সংগঠনের নাম ঘোষণা করেন। একই সময় ২০ সদস্য বিশিষ্ট নতুন কমিটির নেতৃবৃন্দের নামও ঘোষণা করেন তিনি।

গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের সভাপতি পদে আরিফ মঈনুদ্দীন, সহ-সভাপতি পদে ছায়েদুল হক নিশান এবং সাধারণ সম্পাদক পদে আছেন উজ্জল বিশ্বাস। এছাড়াও সাংগঠনিক সম্পাদক ফাহিম আহমেদ চৌধুরী, দফতর সম্পাদক সাদ্দাম মাহমুদ, অর্থ সম্পাদক এ্যানি চৌধুরি, প্রচার ও প্রকাশনা সম্পাদক রাজেশ্বর দাস গুপ্ত, পরিবেশ ও জলবায়ু বিষয়ক সম্পাদক সুজয় বিশ্বাস শুভ, আদিবাসী ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সুজন তঞ্চঙ্গ্যা, স্কুল বিষয়ক সম্পাদক তানজিনা বেগমের নাম ঘোষণা করা হয়। কমিটির সদস্য পদে আছেন ১০ জন।

 

সামরিক স্বৈরাচারবিরোধী ছাত্র-আন্দোলনের পটভূমিতে ১৯৮৪ সালের ২১ জানুয়ারিতে আত্মপ্রকাশ করা ছাত্র ফ্রন্ট বিভিন্ন সময়ে বিভক্ত হয়ে তিন ভাগ হয়ে গেছে। ভেঙে যাওয়া অংশগুলো হলো সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মাসর্কবাদী) এবং নতুন আত্মপ্রকাশ পাওয়া অংশ গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল।

সংগঠনটির মূল দল বাংলাদেশ সসমাজতান্ত্রিক দল-বাসদও তিন ভাগে বিভক্ত। মূল বাসদের নেতৃত্বে রয়েছেন খালেকুজ্জামান। আর দ্বিতীয় ভাগের বাসদ (মার্কসবাদী) অংশের নেতৃত্বে মুবিনুল হায়দার চৌধুরী এবং বাসদ (মার্কসবাদী পাঠচক্র ফোরাম) এর নেতৃত্বে রয়েছেন শুভ্রাংশু চক্রবর্তী।

About STAR CHANNEL

Check Also

দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *