Trending Now

‘নৈতিকতা ও মূল্যবোধের শিক্ষা না থাকলে সকল শিক্ষাই অর্থহীন’

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি বলেছেন, “শিক্ষার্থীদের নৈতিকতা ও মূল্যবোধের শিক্ষা দিতে হবে। মনুষ্যত্বের কথা শেখাতে হবে। আমরা ভালো মানুষ হওয়ার রাস্তা থেকে ধীরে ধীরে হারিয়ে যাচ্ছি। আমাদের সন্তানরা এখন সদা সত্য কথা বলা শেখে না। কারণ আদর্শলিপির শিক্ষা আমাদের সন্তানরা এখন পাচ্ছে না। শুধুমাত্র পুঁথিগত শিক্ষা নিলে হবে না। নৈতিকতা এবং মূল্যবোধের শিক্ষা নিতে হবে। যার নৈতিকতা ও মূল্যবোধের শিক্ষা থাকে না, তার সকল শিক্ষাই অর্থহীন হয়ে যায়।”

মঙ্গলবার পিরোজপুরের নেছারাবাদে সোহাগদল গণমান মাধ্যমিক বিদ্যালয়ের একাডেমিক ভবনের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং দক্ষিণ-পূর্ব সোহাগদল কমিউনিটি ক্লিনিকের পুনর্নির্মিত ভবনের উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত সুধি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষকতা চাকরি নয় বরং মহান পেশা উল্লেখ করে শিক্ষকদের উদ্দেশে মন্ত্রী বলেন, “শিক্ষার্থীদের মাদকের ভয়াবহতা সম্পর্কে শিক্ষা দিতে হবে। মেয়েদের সম্মান করা শেখাতে হবে। শিক্ষকদের মর্যাদা দেয়া শেখাতে হবে। সমাজ ব্যবস্থায় তারা যেনো কখনও দুর্নীতিতে আকৃষ্ট না হয় সে শিক্ষা দিতে হবে। দুর্নীতিবাজদের থেকে দূরে থাকা সন্তানদের শেখাতে হবে। মুক্তিযুদ্ধের কথা, বঙ্গবন্ধুর কথা, স্বাধীনতার কথা, প্রগতির কথা আমাদের ছেলে-মেয়েদের শেখাতে হবে।”

শ ম রেজাউল করিম আরও বলেন, “গ্রামের মানুষের কাছে চিকিৎসা সেবা পৌঁছে দেওয়ার জন্য বঙ্গবন্ধু কন্যা ১৯৯৬ সালে কমিউনিটি ক্লিনিক শুরু করেছিলেন। এখানে বিনামূল্যে ঔষধ থাকবে। এভাবে আমরা মানুষের দরজায় চিকিৎসা সেবা পৌঁছে দিতে চাই। মানুষের দরজায় শিক্ষা পৌঁছে দিতে চাই।”

 

এ সময় তিনি আরো বলেন, “এদেশটার বয়স পঞ্চাশ বছর হয়ে যাচ্ছে। আমরা এখনো কেনো পেছনে পড়ে থাকবো। কেন এতো অনিয়ম-দুর্নীতির কথা শুনতে হবে? কেনো অস্বচ্ছতার কথা শুনতে হবে? খারাপ মানুষ যে দলেরই হোক তাদের পরিহার করতে হবে। শেখ হাসিনা বলেন, অনৈতিকতা ও দুর্নীতির সাথে যে জড়িত আছে তার কোন দল নাই। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

এ সময় পিরোজপুরের উন্নয়ন চিত্র তুলে ধরে মন্ত্রী সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

সোহাগদল গণমান মাধ্যমিক বিদ্যালয় ব্যবস্থাপনা পরিষদের সভাপতি মুনিরুজ্জামানের সভাপতিত্বে  অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিরোজপুরের সিভিল সার্জন ডা. হাসনাত ইউসুফ জাকি, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, পিরোজপুরের নির্বাহী প্রকৌশলী প্রতিভা সরকার ও স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, পিরোজপুরের নির্বাহী প্রকৌশলী জাকির হোসেন।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য ও বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সাবেক সভাপতি শাহ আলম, সরকারি সোহরাওয়ার্দী কলেজ, পিরোজপুরের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ টি এম হোসনে আরা সুলতানা বকুল প্রমুখ।

About STAR CHANNEL

Check Also

নওগাঁর নজিপুর পৌরসভার ভোটগ্রহণ চলছে

নওগাঁর পত্নীতলা উপজেলার নজিপুর পৌরসভা নির্বাচন প্রথমারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এর সাহায্যে চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *