Trending Now

সিনোফার্মের ভ্যাকসিনে ৭৩ রকম পার্শ্বপ্রতিক্রিয়া! দাবি চীনা ডাক্তারের

বিশ্বে যত রকম টিকা তৈরি হয়েছে তার মধ্যে সবচেয়ে খারাপ হল চীনের সিনোফার্মা ফার্মাসিউটিক্যাল কোম্পানির ভ্যাকসিন । এমনটাই দাবি চীনা ডাক্তার সংক্রামক রোগ বিশেষজ্ঞ তাও লিনার। তিনি বলছেন, সিনোফার্মের তৈরি টিকায় সুরক্ষার বালাই নেই। এই টিকার ডোজে মানুষের শরীরে ৭৩ রকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। যার মধ্যে কয়েকটি রীতিমতো প্রাণঘাতী। খবর দ্য ওয়ালের।

ভারতীয় গণমাধ্যম বলছে, চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের আগেই গণহারে ভ্যাকসিন দিতে শুরু করে দিয়েছে চীন। তিন রকমের কোভিড ভ্যাকসিনের প্রয়োগ হচ্ছে চীনে। যে কোনও বয়সের মানুষের শরীরেই ভ্যাকসিন দেওয়া হচ্ছে। সিনোভ্যাক দাবি করেছে শুধুমাত্র বেইজিংয়ের দশ হাজার মানুষকে টিকা দেওয়া হয়েছে।

চীনের প্রথম সারির ফার্মাসিউটিক্যাল কোম্পানির মধ্যে রয়েছে সিনোফার্ম। জরুরি ভিত্তিতে এই টিকাকেও ছাড়পত্র দেওয়া হয়েছে। ভাইরোলজিস্টদের দাবি ছিল, এই ভ্যাকসিন শরীরে ঢুকে রক্তের বি-লিম্ফোসাইট কোষ তথা বি-কোষকে সক্রিয় করে তুলেছে। ফলে প্রচুর পরিমাণ অ্যান্টিবডি তৈরি হচ্ছে রক্তরসে। পাশাপাশি, টি-কোষও সক্রিয় হয়েছে। চীনের ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটও সিনোফার্মের টিকাকে সুরক্ষিত ও নিরাপদ বলে দাবি করেছিল।

About STAR CHANNEL

Check Also

হুথি আন্দোলনের ওপর আরোপিত নিষেধাজ্ঞা স্থগিত করল বাইডেন প্রশাসন

এক মাসের জন্য ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলনের সঙ্গে অর্থনৈতিক লেনদেনের অনুমতি দিয়ে একটি লাইসেন্স ইস্যু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *