Trending Now
Breaking News

দুই কিলোমিটারের মধ্যে বিদ্যালয় না থাকলে স্থাপনের সুপারিশ

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় দু’কিলোমিটারের মধ্যে বিদ্যালয় নেই এমন এলাকায় প্রাথমিক বিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, মেহের আফরোজ, আলী আজম নজরুল ইসলাম বাবু, ফেরদৌসী ইসলাম এবং কাজী মনিরুল ইসলাম সভায় অংশগ্রহণ করেন।

 

সভায় বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবিক্ষণ ইউনিট এর কার্যক্রম বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। এছাড়া বিভিন্ন নির্মাণ প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী (নেপ)’র পরিচালিত প্রশিক্ষণ সম্পর্কে আলোচনা করা হয়।

সভায় চাপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার বাসুগ্রামে আশেপাশে সর্বনিম্ন ৬.৫ কিলোমিটারের মাঝে কোন প্রাথমিক বিদ্যালয় না থাকায় অগ্রাধিকার ভিত্তিতে পরবর্তী “এক হাজার প্রাথমিক বিদ্যালয় নির্মাণ প্রকল্প” এ অন্তর্ভুক্তি এবং একইভাবে যেখানে সর্বনিম্ন ২ কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় নেই সেখানেও অগ্রাধিকার ভিত্তিতে প্রাথমিক বিদ্যালয় নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সভায় পূর্ববর্তী বদলী নীতিমালা বাতিল বা সংস্কার কেনো প্রয়োজন সে বিষয়ে মন্ত্রণালয়কে কমিটির নিকট বিস্তারিত ব্যাখ্যা প্রদানের সুপারিশ করা হয়।

‘ঢাকা মহানগরী ও পূর্বাচলে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দনকরণ’ প্রকল্পের মোট ৩৫৬টি স্কুলের মাঝে প্রাথমিকভাবে ১৬০টি স্কুলের দৃষ্টিনন্দনকরণের নকশা উপস্থাপন করা হয়। এছাড়া বৈঠকে মহাপরিচালকের অফিস দৃষ্টিনন্দনকরণের সুপারিশ করা হয়।

বই বিতরণ কার্যক্রমে অংশগ্রহণ করা দুইজন শিক্ষকের মৃত্যুতে কমিটির পক্ষ থেকে শোক জ্ঞাপন করা হয়। উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম নিয়ে আগামী বৈঠকে আলোচনার সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

About STAR CHANNEL

Check Also

অনলাইন রেজিস্ট্রেশন ছাড়া কেউ টিকা পাবে না : খুরশীদ আলম

অনলাইন রেজিস্ট্রেশন (নিবন্ধন) ছাড়া কেউ করোনা (কোভিড-১৯) টিকা পাবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *