Trending Now

নকল ইয়াবায় সয়লাব দেশ, আরও বিপজ্জনক

সব মাদকজাত দ্রব্যের মতো ইয়াবাও অনেক বিপজ্জনক। যা লাখ লাখ সম্ভাবনাময় জীবনকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। এরমধ্যে দেশ সয়লাব হয়ে গেছে নকল ইয়াবায়। জানা গেছে, আসল ইয়াবার চেয়ে নকল ইয়াবা আরও বিপজ্জনক। এতে কিডনির সমস্যা, লিভার, ক্ষুধা মন্দা, মেজাজ খিটেখিটে করে দেয় এবং এতে আরও নানা স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

মেয়াদোত্তীর্ণ জন্মবিরতিকরণ বড়ি, চক পাউডার, ট্যালকম পাউডার, গ্লুকোজ, প্যারাসিট্যামল ট্যাবলেট, স্টিয়ারিক এসিড, ভ্যানিলা পাউডার ও প্যারাফিন দিয়ে তৈরি হচ্ছে নকল ইয়াবা। আসল ইয়াবার মতো দেখতে হওয়ায় এটি চেনাও কঠিন। ইয়াবায় আসক্ত ব্যক্তিদের মধ্যে চাহিদা বেড়ে যাওয়ায় কক্সবাজারসহ বিভিন্ন সীমান্ত দিয়ে মিয়ানমার থেকে চোরাচালানির মাধ্যমে দেশে আসা আসল ইয়াবার সঙ্গে নকল ইয়াবা মিশিয়ে খুচরা বাজারে বিক্রি হচ্ছে ইয়াবা। দেখতে একইরকম হলেও নকল ইয়াবার রাসায়নিক গঠনে ভিন্নতা রয়েছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কেন্দ্রীয় কেমিক্যাল ল্যাব প্রতিদিন বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী থেকে পাঠানো শতাধিক ইয়াবার নমুনা পরীক্ষা করে। ল্যাবের তথ্য মতে, প্রতিদিন জব্দ করা ইয়াবার মধ্যে অন্তত চার নমুনার মধ্যে ভেজাল পাওয়া যাচ্ছে। মূল ইয়াবা যে উপাদানের সমন্বয়ে তৈরি এসব ইয়াবায় তা অনুপস্থিত।

About STAR CHANNEL

Check Also

মেয়েকে খুনের জন্য ৫০ হাজার টাকায় ভাড়াটে খুনি নিয়োগ!

মেয়েকে খুনের জন্য ৫০,০০০ টাকায় ভাড়াটে খুনি নিয়োগ করেছিল মা। স্থানীয় ব্রিজের নীচ থেকে উদ্ধার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *