Trending Now

গ্যাস লাইনের বিরুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞা: নিন্দা জানাল রাশিয়া

‘নর্ড স্ট্রিম-২’ গ্যাস পাইপ লাইন প্রকল্পের বিরুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞা আরোপের তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া। এ বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভে বলেছেন, ওয়াশিংটনের নেতিবাচক প্রচেষ্টা সত্ত্বেও এই প্রকল্পের কাজ শিগগিরই শেষ হবে। রুশ বার্তা সংস্থা স্পুৎনিক।

পেসকভে বলেছেন, রুশ কোম্পানি গ্যাসপ্রম কয়েকটি ইউরোপীয় কোম্পানিকে সঙ্গে নিয়ে ‘নর্ড স্ট্রিম-২০’ প্রকল্পের কাজ প্রায় শেষ করে এনেছে। তিনি এই প্রকল্পের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞাকে ‘রাখালবালকের হামলা’ বলে অভিহিত করেন।

পেসকভ আরও বলেন, রাশিয়া ও ইউরোপ এই প্রকল্পের কাজ শেষ করতে বদ্ধপরিকর। এটি সম্পন্ন হলে ইউরোপের জ্বালানী নিরাপত্তা নিশ্চিত হবে।

 

এর আগে তিনজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আমেরিকা শিগগিরই নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপ লাইন প্রকল্পের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করবে। ২০১৯ সালের ডিসেম্বরের গোড়ার দিকেও একবার ডোনাল্ড ট্রাম্প প্রশাসন এই প্রকল্পের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

রাশিয়ার গ্যাস জার্মানিতে নিয়ে যাওয়ার জন্য বাল্টিক সাগরের তলদেশ দিয়ে এই পাইপলাইন টেনে নেয়া হয়েছে। এই পাইপলাইনের সমর্থকরা বলছেন, এটি চালু হলে ইউরোপীয় দেশগুলো কম দামে গ্যাস সংগ্রহের সুযোগ পাবে।

তবে সমালোচকরা বলছেন, এর মাধ্যমে রাশিয়া ইউরোপের ওপর নিজের রাজনৈতিক প্রভাব বিস্তার করতে চায়। আমেরিকা মূলত রাজনৈতিক দিকটি বিবেচনা করে এই প্রকল্পের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

About STAR CHANNEL

Check Also

নাইজেরিয়ায় হামলা, ৭ পুলিশকে হত্যা

নাইজেরিয়ার তেল সমৃদ্ধ অঞ্চল রিভার্স স্টেটে সাত পুলিশকে হত্যা করেছে বন্দুকধারীরা। জানা যায়, সন্ত্রাসীরা দক্ষিণাঞ্চলের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *