Trending Now

বক্সিং ডে টেস্টের প্রথম দিনে ভারতীয় বোলারদের দাপট

বক্সিং ডে টেস্টে দাপট দেখালেন ভারতীয় বোলাররা। অ্যাডিলেড ওভালের পর ২০০ এর কম রানে অস্ট্রেলিয়াকে অলআউট করে দিল টিম ইন্ডিযা। মেলবোর্নে টস জিতে প্রথম ব্যাটিং নিয়ে ১৯৫ রানে অলআউট অস্ট্রেলিয়া। আজিংকা রাহানের বুদ্ধিদীপ্ত নেতৃত্বে দারুণ বোলিং করেন ভারতীয় বোলাররা.

বল হাতে ভয়ংকর জাসপ্রীত বুমরাহ। ১৬ ওভারে চারটি মেডেনসহ মাত্র ৫৬ রান দিয়ে চারটি উইকেট তুলে নেন ভারতের এই ডানহাতি পেসার। অভিষেক টেস্টে দারুণ বোলিং করলেন মোহম্মদ সিরাজ। ১৫ ওভারে চারটি মেডনসহ ৪০ রান দিয়ে দু’টি উইকেট নেন তরুণ এই পেসার। তবে অ্যাডিলেড ওভালের মতো মেলবোর্নেও ভারতকে ম্যাচে ফেরায় রবিচন্দ্রন অশ্বিনের স্পিন। ২৪ ওভার হাত ঘুরিয়ে ৭টি মেডনসহ মাত্র ৩৫ রান খরচ করে তিনটি উইকেট নেন অশ্বিন। অজি ইনিংসের শেষ উইকেটটি নেন রবীন্দ্র জাদেজা।

চা-বিরতির পর দেড় ঘণ্টায় ৫৯ রানে শেষ পাঁচ উইকেট হারায় অস্ট্রেলিয়া। এমসিজি’র বাউন্সি পিচে অস্ট্রেলিয়াকে ২০০ রানের গণ্ডি টপকাতে দেননি ভারতীয় বোলাররা। টস হেরে ফিল্ডিং করতে নামা আজিংকা রাহানের ভারত ম্যাচের প্রথম ১৫ ওভারেই তিন উইকেট তুলে নিয়ে অস্ট্রেলিয়াকে ব্যাকফুটে ঠেলে দিয়েছিল। সেখান থেকে মার্নাস ল্যাবুশানে ও ট্রেভিস হেডের লড়াইয়ে ম্যাচে ফেরে অস্ট্রেলিয়া। কিন্তু ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিং ও রাহানের বুদ্ধিদীপ্ত ক্যাপ্টেনসিতে ২০০ রানের আগেই শেষ যায় অস্ট্রেলিয়া। অজি ইনিংসের সর্বোচ্চ ৪৮ রান করেন ল্যাবুশানে।

 

৩৮ রানে তিন উইকেট হারিয়ে ধুঁকতে থাকা অজি ইনিংসকে চতুর্থ উইকেটে ৮৬ রান যোগ করে টেনে তোলার চেষ্টা করেন ল্যাবুশানে ও হেড। লাঞ্চের পরই এই দু’জনের ব্যাটে ভর করে একশো রানের গণ্ডি টপকায় অজিবাহিনী। কিন্তু পার্টনারশিপ ভাঙতে বেশি দেরি করেনি ভারত। বুমরাহর দুরন্ত ডেলিভারিতে ব্যক্তিগত ৩৮ রানে আউট হন হেড। এরপর দ্রুত ল্যাবুশানের উইকেট তুলে নিয়ে ভারতকে ম্যাচে ফেরান অভিষেককারী সিরাজ।

অভিষেককারী সিরিজের প্রথম টেস্ট উইকেটের পিছনে অবদান রাখে আর এক অভিষেককারী শুভমন গিল। নিজের অষ্টম ওভারে প্রথম টেস্ট উইকেটের স্বাদ পান টিম ইন্ডিয়ার এই ডানহাতি পেসার। লেগ-স্টাম্পের বাইরের বল ফ্লিক করতে গিয়ে ব্যাকওয়ার্ড স্কোয়ার লেগে গিলের হাতে ধরা পড়েন ল্যাবুশানে। ক্রিজে জমে যাওয়া টপ অর্ডার এই অজি ব্যাটসম্যান আউট হন ব্যক্তিগত ৪৮ রানে। ১৩৪ রানে পাঁচ উইকেট হারায় অস্ট্রেলিয়া।

শুরু থেকেই আক্রমণাত্মক ফিল্ডিং সাজিয়ে অজি ক্যাপ্টেন টিম পেইনকে চাপে রাখেন ভারত অধিনায়ক রাহানে। মাত্র ১৩ রান করে অশ্বিনের শিকার হন অজি অধিনায়ক। লাঞ্চের আগে অশ্বিনের জোড়া ধাক্কায় ৬৫ রানে তিনটি উইকেট হারিয়েছিল অস্ট্রেলিয়া। তবে ভারতকে প্রথম সাফল্য এনে দিয়েছিলেন বুমরাহ। নিজের তৃতীয় ওভারের দ্বিতীয় ডেলিভারিতে বার্নসকে উইকেটের পিছনে ক্যাচ আউট করেন ভারতের নম্বর ওয়ান পেসার। তারপর ক্রিজে আসেন ল্যাবুশানে।

নতুন বলে ভারতীয় বোলারদের বিরুদ্ধে লড়াই করে প্রথম ১০ ওভারে বার্নসের উইকেট হারিয়ে ২৫ রান তুলেছিল অস্ট্রেলিয়া। কিন্তু একাদশ ওভারেই অফ-স্পিনার অশ্বিনকে আক্রমণে এনে সাফল্য পায় ভারত। নিজের দ্বিতীয় ওভারেই ক্রমশ আক্রমণাত্মক হয়ে ওটা ওয়েডকে আউট করেন অশ্বিন। তাকে মারতে গিয়ে ক্যাচ তোলেন ওয়েড। ৩৯ বলে তিনটি বাউন্ডারি হাঁকিয়ে ৩০ রান করে আউট হন তিনি।

৩৫ রানে ২ উইকেট হারানোর পর ক্রিজে আসেন প্রাক্তন অজি অধিনায়ক স্টিভ স্মিথ। কিন্তু তাঁকে ক্রিজে জমতে দেওয়ার আগেই প্যাভিলিয়নের রাস্তা দেখান অশ্বিন। এই অফ-স্পিনারের বলে স্মিথের জন্য লেগ-স্লিপ রেখেছিলেন ভারত অধিনায়ক। রাহানের পাতা ফাঁদে পা-দিয়ে চেতেশ্বর পূজারার হাতে ক্যাচ দিয়ে আউট হন স্মিথ। ৮ বল খেলে শূন্য রানে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। অ্যাডিলেডের পর মেলবোর্নেও অশ্বিনের শিকার স্মিথ।

রান তাড়া করতে নেমে স্কোরবোর্ডে কোনও রান যোগ করার আগেই প্যাভিলিয়নে ফিরে যান মায়াঙ্ক আগরওয়াল। প্রথম ওভারের শেষ ডেলিভারিতে মায়াঙ্ককে এলবিডব্লিউ করেন মিচেল স্টার্ক। প্রথম দিনের শেষে এক উইকেটে ৩৬ রান তুলেছে ভারত২৮ রানে শুভমন গিল এবং ৭ রানে চেতেশ্বর পূজারা ক্রিজে রয়েছেন।

About STAR CHANNEL

Check Also

খেলা ছেড়ে হেড কোচ রুনি

ইংল্যান্ড ও ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি ফুটবলার ওয়েইন রুনি গতকাল শুক্রবার খেলোয়াড়ি জীবন থেকে অবসরের সিদ্ধান্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *