Trending Now

মার্কিন যুদ্ধজাহাজকে তাড়া চীনের, তাইওয়ান উপকূলে উত্তপ্ত পরিস্থিতি

তাইওয়ানের সঙ্গে সামরিক সম্পর্কের পরিণতির বিষয়ে বেশ কয়েকবার মার্কিন যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে চীন। এরইমধ্যে তাইওয়ান উপকূলে একটি মার্কিন যুদ্ধজাহাজকে তাড়া দেওয়ার দাবি করেছে চীন। শনিবার মার্কিন যুদ্ধজাহাজটি সংবেদনশীল তাইওয়ান উপকূলে ঢুকে পড়লে সেটিকে ধাওয়া করে চীনা সেনাবাহিনী। তাইওয়ানের স্বাধীনতার সমর্থকদের উস্কেদিতে এটি এসেছিল বলে সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।

গণতান্ত্রিকভাবে চালিত তাইওয়ানকে নিজেদের অঞ্চল হিসাবে দাবি করে চীন। তাইওয়ান জলসীমা ব্যবহারের মাধ্যমে অস্ত্র বিক্রি এবং যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ প্রেরণের অভিযোগ রয়েছে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে। মার্কিন যুক্তরাষ্ট্রের এ ধরণের পদক্ষেপের কারণে ক্ষুব্ধ চীন। এ সব পদক্ষেপ বেইজিং-ওয়াশিংটন সম্পর্ককে আরো জটিল করে তুলেছে।

এ বিষয়ে মার্কিন নৌবাহিনী বলেছে, গাইডেড মিসাইল ধ্বংসকারী ইউএসএস মুস্তিন ১৯ ডিসেম্বর আন্তর্জাতিক নিয়ম অনুসারে তাইওয়ান স্ট্রেইট ট্রানজিট পরিচালনা করেছে। মার্কিন প্রতিশ্রুতি মেনেই জাহাজটি তাইওয়ানের জলসীমার বাইরে দিয়ে খোলা ভারত সাগরে কার্যক্রম পরিচালনা করছিল। যুক্তরাষ্ট্র একটি শান্ত ও মুক্ত ইন্দো-প্যাসিফিক চায় বলেও জানায় তারা।

 

উল্লেখ্য, এর আগে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ মোট ১১ বার তাইওয়ান উপকূলসীমা লঙ্ঘন করে। গত চার দশকে তাইওয়ানের কাছে সবচেয়ে বেশি অস্ত্র বিক্রি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকা তাইওয়ানের কাছে জঙ্গি বিমানসহ আরও অত্যাধুনিক অস্ত্র বিক্রি করতে যাচ্ছে বলেও খবর প্রকাশিত হয়েছে। তাছাড়া, ট্রাম্পের শাসনামলে চীন ও আমেরিকার মধ্যে সম্পর্কে উত্তেজনা অনেক বেড়ে যায়।

About STAR CHANNEL

Check Also

মার্কিন সেনাদের কাছে ক্ষমা চাইলেন বাইডেন

মার্কিন সেনাদের কাছে ক্ষমা চেয়েছেন দেশটির নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ‘ক্যাপিটল হিলে’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *