Trending Now

‘মানবাধিকার সর্বজনীন ও আমাদের সকলকে সুরক্ষা দেয়’

মানবাধিকার সর্বজনীন এবং আমাদের সকলকে সুরক্ষা দেয় বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব। জাতিসংঘের নির্দেশনায় বিশ্বের সব দেশে প্রতি বছরের ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস পালিত হয়। দিবসটি উপলক্ষে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এক বাণীতে বলেছেন, ‘কোভিড-১৯ মহামারীর দরুণ মানবাধিকার সম্পর্কে ২টি মৌলিক সত্য প্রকাশ পেয়েছে। প্রথমত, মানবাধিকার লঙ্ঘন আমাদের সবার ক্ষতি করে। দ্বিতীয় সত্য হলো মানবাধিকার সর্বজনীন এবং আমাদের সকলকে সুরক্ষা দেয়।

তিনি বলেন, কোভিড-১৯ মহামারীটি সম্মুখ সারির কর্মী, প্রতিবন্ধী ব্যক্তি, প্রবীণ, নারী ও কিশোরী এবং সংখ্যালঘুসহ দুর্বল গোষ্ঠীগুলিতে অনানুপাতিক হারে প্রভাব ফেলেছে।

অ্যান্তোনিও গুতেরেস বলেন, দারিদ্র্য, অসমতা, বৈষম্য, আমাদের প্রাকৃতিক পরিবেশের ধ্বংস এবং মানবাধিকারের অন্যান্য খাতের ব্যর্থতার ফলে আমাদের সমাজে ব্যাপক নাজুকতা তৈরি হয়েছে।

 

একই সঙ্গে, এ মহামারীর বিরুদ্ধে ব্যাপক সুরক্ষা প্রতিক্রিয়া গ্রহণ করার ফলে নাগরিকতার ব্যাপ্তী এবং সংবাদ মাধ্যমের স্বাধীনতাকে হ্রাস করতে দমনমূলক ব্যবস্থা গ্রহণের অজুহাত দিয়ে মানবাধিকারকে ক্ষুন্ন করা হচ্ছে।

তিনি বলেন, মহামারীর কারণে প্রকাশিত দ্বিতীয় সত্য হলো মানবাধিকার সর্বজনীন এবং আমাদের সকলকে সুরক্ষা দেয়। মহামারীটি মোকাবিলা করার প্রক্রিয়া অবশ্যই সংহতি এবং সহযোগিতার ভিত্তিতে হওয়া উচিত। একটি বৈশ্বিক হুমকির বিরুদ্ধে বিভাজনমূলক দৃষ্টিভঙ্গি, কর্তৃত্ববাদ ও জাতীয়তাবাদ কোনও ভুমিকা রাখে না।

About STAR CHANNEL

Check Also

হুথি আন্দোলনের ওপর আরোপিত নিষেধাজ্ঞা স্থগিত করল বাইডেন প্রশাসন

এক মাসের জন্য ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলনের সঙ্গে অর্থনৈতিক লেনদেনের অনুমতি দিয়ে একটি লাইসেন্স ইস্যু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *