Trending Now

ডিসেম্বরের শুরতেই যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ১০ লাখ, মৃত্যু ১০ হাজার

ডিসেম্বরের প্রথম ৫ দিনে যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছে ১০ লাখ। হাসপাতালে ভর্তি হয়েছে ৫ লাখ। আর মৃত্যু হয়েছে ১০ হাজার জনের। গত ফেব্রুয়ারিতে করোনার প্রকোপ ছড়িয়ে পড়ার পর এমন ভয়ংকর অবস্থা আর কখনো ঘটেনি বলে উল্লেখ্য করেছে সিডিসি (সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এ্যান্ড প্রিভেনশন)। সংক্রমণের হার আরও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে স্বাস্থ্য-বিশেষজ্ঞরা।

গত ২৬ নভেম্বর ‘থ্যাঙ্কস গিভিং উইকেন্ড’-কে কেন্দ্র করে একাধিকবার অনুরোধ সত্ত্বেও লোকজনের চলাচল সীমিত করা দূরের কথা, স্বাস্থ্যবিধি অবজ্ঞা করে অনুষ্ঠানাদিও আয়োজনের পরিপ্রেক্ষিতে এমন অবস্থা তৈরি হচ্ছে বলে উল্লেখ করেছেন সিডিসির কর্মকর্তারা। জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্য সূত্র মতে, গতকাল শনিবার (৫ ডিসেম্বর) পর্যন্ত যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ৪৫ লাখ ৬৭ হাজার ৫২৯ জন। এরমধ্যে মারা গেছেন ২ লাখ ৮১ হাজার ১২১ জন।

করোনা সংক্রমণ রোধকল্পে সকলকে মাস্ক পরার আহ্বানের বিরোধিতা করায় ওরেগণের মেডিক্যাল বোর্ড সেখানকার চিকিৎসক স্টিভেন লা টুলিপের লাইসেন্স সাসপেন্ড করেছে। উল্লেখ্য, এই চিকিৎসক হচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্পের কট্টর সমর্থক এবং নির্বাচনী এক সমাবেশে তিনি গণমাধ্যমে উল্লেখ করেন যে, তার ক্লিনিকের কেউই মাস্ক পরেন না এবং কখনো তা করবেন না। এটি হচ্ছে ওরেগণের স্টেট গভর্ণরের জারিকৃত বিশেষ নির্বাহী আদেশের পরিপন্থি। সে আদেশে চিকিৎসকসহ ক্লিনিকের সকল স্টাফকে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়। তার বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগ খতিয়ে দেখার পর গত বৃহস্পতিবার মেডিক্যাল বোর্ডের সদস্যরা ভোটে লাইসেন্স সাসপেন্ডের সিদ্ধান্ত নেন।

 

এদিকে, ক্যালিফোর্নিয়া, ওরেগণ, টেক্সাস, সাউথ ক্যারলিনা, পেনসিলভেনিয়া, নিউইয়র্ক, নিউজার্সিসহ বেশ কটি স্টেটে গত ক’দিনে সংক্রমণের হার অনেক বেড়েছে। হাসপাতালেও শয্যা সংকটের আশঙ্কা ব্যক্ত করে অত্যাবশ্যকীয় পণ্যের স্টোর ব্যতিত অন্য সবগুলো সন্ধ্যা ৮টার মধ্যে বন্ধের আহ্বান জানানো হয়েছে। ১০ জনের বেশি একত্রিত না হবার নির্দেশও জারি করা হয়েছে। নিউইয়র্ক সিটির প্রাইমারি স্কুলসমূহের ক্লাস পুনরায় শুরু করার সিদ্ধান্ত দেয়া হলেও ষষ্ঠ গ্রেড থেকে দ্বাদশ গ্রেডের ক্লাস ভার্চুয়ালেই পরিচালনার নির্দেশ বহাল রাখা হয়েছে। শুধুমাত্র অটিস্টিক ছাত্র-ছাত্রীরা স্কুলে গিয়ে ক্লাস করবে বলে উল্লেখ করা হয়েছে।

About STAR CHANNEL

Check Also

সংযুক্ত আরব আমিরাতের কাছে ২৩ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন কংগ্রেসকে জানিয়েছে, তারা সংযুক্ত আরব আমিরাতের কাছে ২৩ বিলিয়ন ডলারের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *