Trending Now

১২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে হাম-রুবেলা টিকাদান

সারাদেশে আগামী ১২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে হাম-রুবেলা টিকাদান কর্মসূচি। ৬ সপ্তাহব্যাপী এ কর্মসূচি চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত। এবার সারাদেশে হাম নির্মূল ও রুবেলা নিয়ন্ত্রণ কার্যক্রমের অংশ হিসেবে টিকা দেয়া হবে ৯ মাস থেকে ১০ বছরের নিচের শিশুদের। প্রায় ৩ কোটি ৪০ লাখ শিশুকে ১ ডোজ এমআর টিকা দেয়া হবে।

করোনাভাইরাসের কারণে কর্মসূচি চলার সময় শারীরিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা, হাঁচি-কাশির শিষ্টাচার পালন ও সঠিক পদ্ধতিতে হাত ধোয়াসহ স্বাস্থ্য সুরক্ষার সব নিয়মগুলো মেনে ক্যাম্পেইনটি পরিচালনা করা হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) ১৯৭৯ সাল থেকে শিশুদের বিভিন্ন সংক্রামক রোগজনিত মৃত্যু ও পঙ্গুত্বের হার কমিয়ে আনার লক্ষ্যে সারা দেশে টিকাদান কর্মসূচি পরিচালনা করে আসছে।

 

ইপিআইয়ের অন্য লক্ষ্যসমূহের মধ্যে ২০২২ সাল নাগাদ জাতীয় পর্যায়ে হাম-রুবেলা টিকার কাভারেজ শতকরা ৯৫ ভাগে উন্নীতকরণ এবং ২০২৩ সাল নাগাদ হাম-রুবেলা দূরীকরণ অন্যতম। হাম-রুবেলা রোগ ও এর জটিলতা থেকে রক্ষা পাওয়ার সর্বোৎকৃষ্ট উপায় হলো সঠিক সময়ে শিশুকে হাম-রুবেলা (এমআর) টিকা প্রদান করা। নিয়মিত টিকাদান কর্মসূচিতে শিশুদের ৯ মাস ও ১৫ মাস বয়সে মোট ২ ডোজ এমআর টিকা প্রদান করা হয়ে থাকে।

About STAR CHANNEL

Check Also

চুয়াডাঙ্গায় স্থায়ী ঠিকানা পেল ১৩৪ গৃহহীন পরিবার

মুজিববর্ষ উপলক্ষে চুয়াডাঙ্গায় গৃহহীন ১৩৪টি পরিবারকে জমিসহ ঘর প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *