Trending Now

নমুনা আনতে চাঁদে নামল চীনের মহাকাশযান চ্যাঙ’ই-৫

নুড়ি ও মাটি সংগ্রহ করতে চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে চীনের মনুষ্যবিহীন মহাকাশযান চ্যাঙ’ই-৫। মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে  চীনের চ্যাঙ’ই-৫ নামক নভোযান চাঁদের বুকে সফলভাবে অবতরণ করে।

এর আগে, গত ২৪ নভেম্বর এটি চাঁদের উদ্দেশ্যে যাত্রা শুরু করে।

চাঁদের পৃষ্ঠ থেকে মোট দুই কেজি নমুনা সংগ্রহ করবে চ্যাঙ’ই-৫। এটি চাঁদ থেকে নুড়ি ও মাটি সংগ্রহ করবে, যা বিজ্ঞানীদের চাঁদের উৎস, গঠন ও সেখানকার আগ্নেয়গিরির অবস্থা সম্পর্কে জানতে সহায়তা করবে।

 

চাঁদের যে এলাকা থেকে নমুনা সংগ্রহ করা হবে তার নাম ‘ওশেনাস প্রসেলারারাম’। এর অর্থ ঝড়ের সমুদ্র। আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে যে লাভা প্রবাহিত হয়, তা দিয়ে এই বিশাল সমতল এলাকা গঠিত। এখান থেকে আগে নমুনা সংগ্রহ করা হয়নি।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিসিটিভি বলছে, আগামী দুই দিনের মধ্যে চন্দ্রযানটি চাঁদ থেকে নমুনা সংগ্রহ শুরু করবে। সংগৃহীত চাঁদের নমুনা একটি ক্যাপসুলে ভরা হবে। চলতি মাসেই চীনের উত্তরাঞ্চলীয় ইনার মঙ্গোলিয়া অঞ্চলে চন্দ্রযানটি অবতরণের কথা রয়েছে।

এ অভিযানের মাধ্যমে চার দশক পর মাটি সংগ্রহের উদ্দেশ্যে ফের কোনো মহাকাশযান অবতরণ করল চাঁদে। ৪৪ বছর আগে লুনা-২৪ নামক অভিযানের মাধ্যমে সর্বশেষ চাঁদ থেকে ১৭০.১ গ্রাম নমুনা সংগ্রহ করেছিল সোভিয়েত ইউনিয়ন। তার আগে চাঁদের নমুনা সর্বপ্রথম পৃথিবীতে নিয়ে আসতে সক্ষম হয় যুক্তরাষ্ট্র। এবার এ তালিকায় তৃতীয় দেশ হিসেবে নাম তুলল চীন।

About STAR CHANNEL

Check Also

নাসার মেগা রকেটের ইঞ্জিন পরীক্ষা বাতিল

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার নতুন মেগা রকেটের (স্পেস লঞ্চ সিস্টেম) ইঞ্জিনের পরীক্ষা স্থগিত করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *